শনিবার, ২০ জুলাই ২০২৪

সেকশন

 

স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট নাগরিক গড়তে হবে শিক্ষকদের : রিমি এমপি

Asad
প্রকাশ: ১৭ জুন ২০২৩

---

নিজস্ব প্রতিবেদক, কাপাসিয়া (গাজীপুর) :

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গড়তে সবচেয়ে বেশি প্রয়োজন স্মার্ট নাগরিক। সেই নতুন প্রজন্মের স্মার্ট নাগরিক গড়ে তুলতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে শিক্ষকদের।

তিনি আরো বলেন, তথ্য প্রযুক্তি ও বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কারের ফলে বর্তমান বিশ্বে যে দ্রুত গতির পরিবর্তন হচ্ছে তার সাথে তাল মিলিয়ে আমাদের শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে। শিক্ষার্থীদের অতি সূক্ষ চিন্তার বিকাশ ঘটিয়ে নিজের জীবনমান উন্নয়নের পাশাপাশি সমাজের সবার জীবনের উন্নয়নের চিন্তা করতে যেন তারা সচেতন হয়। সে ক্ষেত্রেও শিক্ষকদের সচেতন ভূমিকা রাখতে হবে।

তিনি আরো বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সবচাইতে বড় বিষয় হলো ‘ ভদ্রতা’। আমাদের চতুর্থ শিল্প বিপ্লব সবচেয়ে বড় বিষয় হলো ভদ্রতা, নম্রতা, মানুষকে ভালোবাসা এটাই হল চতুর্থ শিল্প বিপ্লবের একটি বড় যন্ত্র। আমরা মানুষ পাশাপাশি সমৃদ্ধ। আমাদের কাজ করতে হবে। আর এই কাজ করার জন্য ভালো মানুষ তৈরি করে দিতে হবে আপনাদেরকে।

তিনি শনিবার সকালে গাজীপুরের কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার গুণগত মানোন্নয়ন, স্কাউট আন্দোলন জোড়দার করণ, বাল্যবিবাহ প্রতিরোধ ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধকল্পে আয়োজিত শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উপজেলা প্রশাসনের আয়োজনে কাপাসিয়া উপজেলার ১৭৯টি প্রাথমিক বিদ্যালয়, ৭৩টি মাধ্যমিক বিদ্যালয়, ১২টি মহাবিদ্যালয়, ৬৭টি মাদ্রাসা ও ৫টি কারিগরি বিদ্যালয়ে কর্মরত প্রায় ৩ হাজার ২০০ জন শিক্ষক এ সমাবেশে অংশ নেন।

সমাবেশের আগে সকাল সাড়ে ৮টা থেকে সিমিন হোসেন রিমি এমপির পক্ষ থেকে সকল শিক্ষককে শুভেচ্ছা উপহার তুলে দেওয়া হয়।

পরে সকাল ১০টায় শুরু হওয়া সমাবেশে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম গোলাম মোর্শেদ খান। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. আমানত হোসেন খান, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, সংরক্ষিত ভাইস চেয়ারম্যান রওশন আরা সরকার, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট মাজহারুল ইসলাম সেলিম, অধ্যক্ষ বদরুজ্জামান পারভেজ, মাহবুবুল আলম, ফাইজ উদ্দিন ফকির, শহীদুল্লাহ আজাদ, মোঃ জহিরুল ইসলাম, মো. আশরাফুল আলম প্রমুখ।

সমাবেশ রিমি আরো বলেন, আপনাদের চিন্তা শক্তিটা বাড়াতে হবে। শিক্ষার্থীদের উন্নত মানসিকতা গড়ার জন্য আপনাদের চেষ্টা করতে হবে। আমরা সংস্কৃতি মানে মনে করি নাচ, গান, নাটক, কবিতা, কিন্তু না সংস্কৃতি মানে হল আমাদের প্রতিদিনের আচার-আচরণ, আমাদের স্বভাব চরিত্র, আমাদের কর্মপদ্ধতি, আমাদের লেখাপড়া। তার মধ্যে আমরা যদি গান শুনি ধর্মচর্চায় থাকতে পারি এসব কিছুই সংস্কৃতির বিষয়।

মন্তব্য

এলাকার খবর

Developed By: Dotsilicon